সফল হতে চান ? মনযোগ ও আত্মবিশ্বাস বাড়ান

কামরুল হাসান জনি

Jony-pp

ছবি : কামরুল হাসান জনি

অদম্য-২০০৫ এর অফিসিয়ালি যাত্রার বর্ষপূর্তি হতে চললো। আমরা যাত্রা শুরু করেছি ২০১৬ সালের ১ জানুয়ারি। ক্যালেন্ডারের পাতাগুলো উল্টো দিক থেকে দেখলে এ ক’টি দিন অতি সামান্যই। অথচ এই অল্প দিনেও আমরা আমাদের যাত্রা পথে দারুণ সব পদচিহ্ন আঁকা শুরু করেছি। লক্ষ্য বিন্দুতের হাজির হচ্ছি বারবার। হুম, বলছি বন্ধুত্বের কথা। অল্প কয়েকটা দিনে আমরা আবার নতুন করে বন্ধুত্বের স্বাদ নিচ্ছি। শৈশবের স্বাদ, কৈশোরের স্বাদ। যদিও শারীরিক গঠন, আকার, আয়তনের কারণে আমাদের স্বাদের পরিবর্তন হয়েছে, বেড়েছে দায়িত্বশীল মনোভাব ও আত্মনির্ভরতাকে জয় করার দৃঢ় ইচ্ছে, তবুও বন্ধুত্বের কাছে সবকিছুই হার মানে, হার মানবেই। দ্বিতীয় দফায় বন্ধুত্বের স্বাদ গ্রহণ করতে এসে আমরা পৃথিবী নামক সমুদ্রে অর্থনৈতিক মুক্তির জাহাজ ভাসানোর লক্ষ্য স্থির করেছি। সেলক্ষ্যে অদম্য বন্ধুরা অনড়। সঞ্চয়ী বন্ধু আর শেয়ার বন্ধুরা ইতোমধ্যে নিজেদের এ জাহাজের যাত্রী ও নাবিক হিসেবে চিহ্নিত করেছেন। কেউ কেউ তীরে অপেক্ষা করছেন, অল্প সময়ে তারাও জাহাজের উঠে পড়বেন। সবাই সাফল্য চায়, সফল হতে চাই। কাজে নামার আগে প্রশ্নটি নিজে করুন একবার, আপনি কি সফল হতে চান ? – তবে কাজের প্রতি মনযোগ ও আত্মবিশ্বাস বাড়ান। আমি বিশ্বাস করি, আপনিও সফল হবেন।

jony-f

সফল হবার আরেক পন্থা হচ্ছে বিকল্প পথে অগ্রসর হওয়া। দুটো দিক লক্ষ্য করুন- এক. বর্তমান বিশ্ব একটি প্রতিযোগিতার বাজার। দুই. আপনি সফল হতে চান! এ মুহূর্তে করণীয় হচ্ছে – দ্রুত দক্ষ ও যোগ্য হয়ে উঠা। দক্ষতা ও যোগ্যতার প্রশ্ন এলেই প্রথমে বলবেন আপনি আমি আমরা কম-বেশি সবাই আত্মনির্ভরশীল। কেউ কাজ করে, কেউ চাকরি করে নিজে ও পরিবারের হাল ধরেছি। চলে যাচ্ছি। এই চলে যাওয়াতে কি পুরোপুরি তৃপ্ত আপনি ? মোটেও না ! মূলত বিকল্প পথের কথা সেজন্যেই উপস্থাপন করা। আমরা এখন যা করছি, একই সময়ে চাইলে আরো একটি কাজ করতে পারি। দুটো কাজ একসঙ্গে করাও সম্ভব। যেহেতু আমাদের বন্ধুত্বের প্ল্যাটফর্ম তৈরি হয়েছে, আছে একটি পূর্ণাঙ্গ টিম। চলছে নিয়মিত মিটিং ও টিমওয়ার্ক। সেজন্যেই অতি সহজে বাড়তি কাজটিও আমরা করতে পারবো। প্রয়োজন শুধু যে কাজটি বাড়তি করতে চান, সে কাজের প্রতি মনোযোগ ও আত্মবিশ্বাস চাঙ্গা রাখা।

আসছি মূল কথায়। সঞ্চয়ের পর এবার শেয়ার বন্ধুরাও দারুণ সাড়া দিচ্ছেন। অদম্য -২০০৫ শুরু করেছে নিজেদের প্রথম ব্যবসা ‘অদম্য এগ্রিকালচার প্রজেক্ট’। দেশি-বিদেশি বন্ধুরা একেকজন শেয়ার হোল্ডার হিসেবে শেয়ার সংগ্রহ করছেন। লক্ষ্য করেছেন কি ? এ অল্প ক’দিন বন্ধুদের সঙ্গে পার করতে যেয়ে কিন্তু আমাদের ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান চালু হয়ে গেছে! অর্থনৈতিক মুক্তি জন্যে অদম্য ২০০৫ এর ক্ষুদ্র ব্যবসায় আত্মপ্রকাশ ঘটানো মানে আমাদের স্থির করা লক্ষ্যের একটি সিঁড়ি অতিক্রমের মত। এবার আমরা পরবর্তী সিঁড়িতে পা রাখার প্রস্তুতি নিতে হবে। ও হ্যাঁ, যা বলছিলাম। বিকল্প পথের কথা। ঠান্ডা মাথায় ভেবে দেখুন। এটাই কিন্তু সফল হবার বিকল্প পথ। বুঝেননি ? সহজ করে বলছি। চাকরি পাশাপাশি ব্যবসা। আপনি আমি আমরা আমাদের নির্দ্দিষ্ট কাজ বা চাকরির পাশাপাশি ‘অদম্য এগ্রিকালচার প্রজেক্ট’ এ সময় দেয়া ও একেকজন শেয়ারহোল্ডার হিসেবে নিজেদের তৈরি করাটাই হচ্ছে সফল হবার বিকল্প পথ। যারা আজ শেয়ার হোল্ডার হবেন, ভবিষ্যতে এখান থেকেই তারা হবেন ডিরেক্টর বা পরিচালক। দুটো পথ মাড়িয়ে এলেই তবে সফলতার সূর্যের দেখা মিলবে। আমাদের ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠান যেহেতু চালু হয়ে গেছে সেহেতু আমাদের আরো উদ্যোমী ও দায়িত্বশীল ভূমিকায় অবর্তীণ হতে হবে। এখন পর্যায়ক্রমে শুধু এগিয়ে যাবার পালা।

লেখক : সহ-সভাপতি, অদম্য -২০০৫।
news.jony@gmail.com